Dr. Neem on Daraz
Victory Day

পাট দিবসে পুরস্কার পাচ্ছেন ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠান


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মার্চ ৫, ২০২০, ০১:৩৭ পিএম
পাট দিবসে পুরস্কার পাচ্ছেন ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠান

ঢাকা : আগামীকাল জাতীয় পাট দিবস। রাজধানীর অফিসার্স ক্লাব প্রাঙ্গণে আয়োজিত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে  ১১ ব্যক্তি  ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেয়া  হবে।

বৃহস্পতিবার (৫ মার্চ) বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সচিব লোকমান হোসেন মিয়া । এসময় বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী উপস্থিত ছিলেন।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন,  প্রতিবছর ৬ মার্চ জাতীয় পাট দিবস উদযাপন করা হচ্ছে। আগামী ৬ মার্চ বস্ত্র ও পাট মন্ত্রণালয় কর্তৃক চতুর্থবারের মতো জাতীয় পাট দিবস উদযাপিত হচ্ছে। পাটপণ্যের প্রসার ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পাটচাষি, পাটপণ্যের উৎপাদনকারী, ব্যবসায়ী, বহুমুখী পাটজাত পণ্যের উদ্যোক্তা, পাটজাত পণ্যের ব্যবহারকারী, ব্যবসায়ী সংগঠন, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া, স্থানীয় জনপ্রতিনিধি ও বিভিন্ন শ্রেণি-পেশার লোকজনকে সম্পৃক্ত করে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দেশব্যাপী জাতীয় পাট দিবস উদযাপিত হবে।

তিনি জানান, পাট উৎপাদন গত মৌসুমে দেশে ৭৪ দশমিক ৪৬ লাখ বেল কাঁচাপাট উৎপাদন হয়েছে। চলতি অর্থবছরের জুলাই-জানুয়ারি সময়ে পাট ও পাটজাত পণ্যে ৬১৬ দশমিক ২০ মিলিয়ন ডলারের রফতানি আয় হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ২০ দশমিক ৮২ শতাংশ বেশি।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া বলেন, পাট শিল্পের সাথে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি জড়িত। দেশীয় সংস্কৃতি ও কৃষ্টির সাথে মানানসই পাটজাত পণ্য দেশে ও দেশের বাইরে পরিবেশবান্ধব পণ্য হিসেবে সমাদৃত।

সচিব আরো জানান, এবারের জাতীয় পাট দিবসের শ্লোগান নির্ধারণ করা হয়েছে- ‘সোনালি আশের সোনার দেশ, মুজিববর্ষে বাংলাদেশ’। এ উপলক্ষে আগামী ৬ মার্চ অফিসার্স ক্লাবে পাট দিবসের মূল অনুষ্ঠান এবং ৬-১০ মার্চ পাঁচ দিনব্যাপী বহুমুখী পাট মেলা আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে। কিছু পণ্যের উৎপাদন, সরবরাহ ও বিতরণে কৃত্রিম মোড়কের ব্যবহারজনিত কারণে সৃষ্ট পরিবেশ দূষণ রোধকল্পে এবং পাটজাত পণ্যের অভ্যন্তরীণ ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে সরকার ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’ ও এ সংক্রান্ত বিধিমালা প্রণয়ন করে।’

আগামীনিউজ/তরিকুল/হাসি/জুনায়েদ/সবুজ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে