Dr. Neem on Daraz
Victory Day

রাজবাড়িতে অনুষ্ঠিত হলো প্রকৃতির পাঠশালা - এর প্রথম ক্যাম্প


আগামী নিউজ | অনলাইন ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৪, ১২:৫২ এএম
রাজবাড়িতে অনুষ্ঠিত হলো প্রকৃতির পাঠশালা - এর প্রথম ক্যাম্প

"আসুন প্রকৃতির সাথে বাস করি নিরাপদে" - এই স্লোগান নিয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো প্রকৃতির পাঠশালা।

দুই দিনব্যাপি এই ক্যাম্পের ফ্যাসিলিটেটর ছিলেন খ্যাতনামা পারমাকালচারিস্ট ও পারমাথেরাপিস্ট ড. নিম হাকিম। এই ক্যাম্পে অংশ নেয়া দশ জন পার্টিসিপ্যান্টসের চমৎকার সময় কেটেছে এই সময়। ক্যাম্পের মেন্টর ড. হাকিম সবাইকে হাতে - কলমে বিভিন্ন প্রাকৃতিক বিষয় দেখিয়েছেন। 

এই ক্যাম্পে অংশগ্রহণকারীরা শিখেছেন কীভাবে প্রাকৃতিক বাস্তুসংস্থান কাজ করে, কীভাবে পারমাকালচারের মাধ্যমে ওয়েস্ট কমানো যায়, কীভাবে প্রকৃতির উপর চাপ কমানো যায় ইত্যাদি সহ আরো অনেক খুটিনাটি বিষয়।

এছাড়া কীভাবে জীব - জন্তুর অভয়ারণ্য তৈরির মাধ্যমে মানুষ ও প্রকৃতির সহাবস্থান গড়ে তোলা যায় সেই ব্যাপারে বিশেষ জোর দেয়া হয়েছে এই ক্যাম্পে।

ক্যাম্পের মেন্টর ড. হাকিম বলেন, "আমাদের প্রকৃতি আমাদের সম্পদ। এই সম্পদ রক্ষা করতে না পারলে আমাদের ধ্বংস অনিবার্য। এজন্যেই আমাদের একসাথে কাজ করা দরকার৷ আর এর অংশ হিসেবেই আমরা চর্চা করছি পারমাকালচার। এই পদ্ধতি দেশ-দশের জন্যে সর্বোচ্চ উপকার বয়ে আনবে বলেই আমার বিশ্বাস।"

ক্যাম্পের আয়োজন আহসান রণি বলেন, "এমন ক্যাম্প আমরা বারবার আয়োজন করতে চাই যাতে সবাই প্রকৃতির ব্যাপারে সচেতন হতে পারে। হেলদি লিভিং নিশ্চিত করতে এর কোনো বিকল্প নেই।"

এই ক্যাম্পের ভেন্যু ছিলো রাজবাড়ী জেলার বালিয়াকান্দি থানার বহরপুর ইউনিয়নের শান্তিমিশন গ্রাম।

ক্যাম্প শেষে অংশগ্রহণকারীদের মাঝে সার্টিফিকেট বিতরণ করে ক্যাম্পের মেন্টর ড. নিম হাকিম।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে