1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

মেয়র পদও হারাতে পারেন জাহাঙ্গীর

ডেস্ক রিপোর্ট প্রকাশিত: নভেম্বর ২০, ২০২১, ০৮:১৮ এএম মেয়র পদও হারাতে পারেন জাহাঙ্গীর
ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলমকে দল থেকে বহিষ্কার করেছে আওয়ামী লীগ। কিন্তু দলীয় প্রতীকে নির্বাচনে জয় লাভ করে মেয়র হওয়ায় তিনি এখন এই পদে থাকতে পারবেন কি না তা নিয়ে জটিলতা তৈরি হয়েছে।

শুক্রবার (১৯ নভেম্বর) আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ ইঙ্গিত দেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সবাই একবাক্যে তার (জাহাঙ্গীর আলম) বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য দাবি জানিয়েছে। সেই প্রেক্ষিতে গাজীপুরের মেয়র জাহাঙ্গীর আলমকে মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক পদ থেকে বহিষ্কার করা হয়েছে। তাকে আওয়ামী লীগের প্রাথমিক সদস্য পদ থেকেও আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে।

তিনি বলেন, প্রাথমিক সদস্য পদ থেকে বহিষ্কার হলে সেক্ষেত্রে স্থায়ী-অস্থায়ীর প্রশ্ন থাকে না। বহিষ্কার, (মানে আজীবন) বহিষ্কারই। 

বক্তব্য সুপার এডিটেড দাবি করেছিলেন, যাচাই-বাছাই করেছেন কি না এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, মিটিং তো অনেক দিন পরে হয়েছে। কাজেই আমাদের পার্টি, আমাদের পার্টির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও এই বিষয়টি ভালোভাবেই খোঁজ-খবর নিয়ে, পরীক্ষা-নিরীক্ষা, যাচাই-বাছাই করেই এই সিদ্ধান্ত নিয়েছেন। 

গাজীপুরের পুরো কমিটি থাকবে কি না জানতে চাইলে তিনি বলেন, একজনের জন্য কি পুরো কমিটি ভেঙে যায়?

প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে গোপনে ধারণ করা মেয়র জাহাঙ্গীর আলমের কথোপকথনের একটি ভিডিও ফেসবুকে ভাইরাল হয়। সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জেলার কয়েকজন গুরুত্বপূর্ণ নেতা সম্পর্কে বিতর্কিত মন্তব্য করা হয়েছে বলে আওয়ামী লীগের নেতাকর্মীরা অভিযোগ করেন। এই ভিডিও ভাইরাল হওয়ায় ক্ষোভে ফেটে পড়েন স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। মেয়র হিসেবে পদত্যাগ ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ থেকে জাহাঙ্গীরকে বহিস্কারের দাবিতে গাজীপুরের কয়েকটি স্থানে দলীয় নেতাকর্মীরা বিক্ষোভ করেন। এ ঘটনায় গাজীপুরের রাজনীতি উত্তপ্ত হয়ে ওঠে। মেয়রের সমর্থকদের সঙ্গে বিরোধীদের মধ্যে একাধিকবার সংঘর্ষের ঘটনাও ঘটে। জাহাঙ্গীর আলম ওই সময় তার বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি গভীর ষড়যন্ত্রের শিকার। রাজনৈতিক একটি প্রতিপক্ষ তার বক্তব্য ভিডিও এডিটিংয়ের মাধ্যমে বিকৃতভাবে উপস্থাপন করে ভাইরাল করেছে। পরে গত ৩ অক্টোবর দলের স্বার্থ পরিপন্থি কর্মকার আলমকে শোকজ করে আওয়ামী লীগ। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের স্বাক্ষরিত এক চিঠিতে ১৫ দিনের মধ্যে জাহাঙ্গীরকে এর জবাব দিতে বলা হয়। তবে নির্ধারিত সময়ের আগেই শোকজের জবাব দিয়ে নিঃশর্ত ক্ষমা চান গাজীপুরের মেয়র।

গতকাল শুক্রবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে সর্বসম্মতভাবে জাহাঙ্গীর আলমকে দল থেকে বহিস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। দলে তার প্রাথমিক সদস্যপদ আজীবনের জন্য বাতিল করা হয়েছে। সেইসঙ্গে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্নিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে তার সভাপতিত্বে বৈঠকে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের ৪৮ জন নেতা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৮ সালের ২৬ জুন গাজীপুর সিটি নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জাহাঙ্গীর আলম দুই লাখের বেশি ভোটে বিএনপি মনোনীত হাসান উদ্দিন সরকারকে পরাজিত করেন। নৌকা প্রতীকে তিনি ৪ লাখ ১০ হাজার ভোট পান।

আগামীনিউজ/বুরহান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner