1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

আমাদের সার্ভার সুরক্ষিত আছে : এনআইডি ডিজি

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ৯, ২০২৩, ০৩:২৭ পিএম আমাদের সার্ভার সুরক্ষিত আছে : এনআইডি ডিজি

ঢাকাঃ জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সার্ভার সুরক্ষিত আছে বলে জানিয়েছেন এনআইডির মহাপরিচালক (ডিজি) এ কে এম হুমায়ুন কবীর। নাগরিকদের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়া প্রসঙ্গে তিনি বলেছেন, তাদের সার্ভারে কোনো হুমকি তারা দেখেননি। তবে ১৭১টি প্রতিষ্ঠান নির্বাচন কমিশনের সঙ্গে কাজ করে, তাদের থেকে কোনো তথ্য ফাঁস হয়েছে কি না বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

রোববার (৯ জুলাই) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। নাগরিকদের লাখ লাখ তথ্য ফাঁস হওয়া নিয়ে তিনি সাংবাদিকদের ‍মুখোমুখি হন।

১৭১টি প্রতিষ্ঠান নির্বাচন কমিশনের সার্ভার থেকে সেবা নেয় জানিয়ে এনআইডি ডিজি বলেন, যারা আমাদের কাছ থেকে সার্ভিস নেয় তাদের কারো কাছ থেকে এটা হতে পারে। যাদের কাছ থেকে তথ্য ফাঁস হয়েছে, আমরা তদন্ত করে সেই প্রতিষ্ঠানকে শনাক্ত করে, তাদের সার্ভিস বন্ধ করে দেব এবং আমরা চুক্তি বাতিল করব।

ডিজি বলেন, এনআইডি সার্ভার কোনো থ্রেটের মধ্যে নেই। ওয়েবসাইটের সঙ্গে এনআইডির কোনো সম্পর্ক নেই। এনআইডি একটা পৃথক সাইট। ১৭১টি প্রতিষ্ঠান আলাদা আলাদাভাবে কানেকটেড। এনআইডি সার্ভার থেকে কোটি কোটি ডাটা নেওয়ার কোনো সুযোগ নেই। আমাদের এনআইডি সার্ভারের সঙ্গে অন্য কোনো সার্ভারের সরাসরি কোনো সম্পৃক্ততা নেই।  

এক প্রশ্নের জবাবে মহাপরিচালক বলেন, হাইকোর্টের নির্দেশ হাতে পেলে সেই অনুযায়ী কাজ করব। হাইকোর্টের নির্দেশনা আমাদের দৃষ্টিগোচর হয়নি। আমরা আমাদের সাইটে অ্যাবনরমাল হিট পাইনি। আমাদের সার্ভার পাবলিক প্রপার্টি নয়, এটা নির্বাচন কমিশনের নিজস্ব সম্পদ। এখানে কেউ চাইলেই কিছু লিখতে বা নিতে পারে না।

অন্য এক প্রশ্নে তিনি বলেন, আমরা ওয়াসা ও বিদ্যুৎ বিল দিয়ে থাকি। ওদের পোর্টাল অরক্ষিত থাকলে কিছু তথ্য লিক হতে পারে। এমন কিছু হয়েছে কি না খতিয়ে দেখছি। এখন পর্যন্ত আমাদের ডাটা সেন্টার ও ম্যানেজমেন্টে কোনো সমস্যা হচ্ছে না। থার্ড পার্টির মাধ্যমে তথ্য ফাঁস হয়নি। আমাদের এখান থেকে তথ্য ফাঁস হয়নি। তবে এই ঘটনার পর আমরা সিদ্ধান্ত নিয়েছি পার্টনারদের সাইট অডিট করব। আইসিটি বিশেষজ্ঞ দিয়ে তদন্ত কমিটি করাব। এরপর ব্যবস্থা নেব।

আরেক প্রশ্নে ইসির স্কোয়াড্রন লিডার সাদ বলেন, এনআইডি সিকিউরিটি নিশ্চিত করতে আমরা কাজ করছি। নিয়মিত মনিটরিং করি কি পরিমাণ হিট আসছে। ১৭১টা পার্টনার সার্ভিস সিকিউরডভাবে কাজ করছে। গতকাল নিউজ দেখার পর কাজ শুরু করেছি। এখানে একটা সাইট দুর্বল পাওয়া গেছে। মাথাব্যথা হলে কাটব না। নাগরিক সেবা নিশ্চিত করে আমরা এটা সমাধান করব।

সংবাদ সম্মেলনে সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন বলেন, এনআইডির সার্ভার হ্যাক হয়নি। সেবা নেওয়া প্রতিষ্ঠানগুলোর সার্ভার হ্যাক হতে পারে। এনআইডি সার্ভারে কোনো থ্রেট নেই বলেও দাবি করেন তিনি।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner