1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

৪৩০ কোটি টাকায় আসছে হপার এবং ওয়াটার ইনজেকটিং ড্রেজার

তরিকুল ইসলাম সুমন প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২০, ০৯:১১ পিএম ৪৩০ কোটি টাকায় আসছে হপার এবং ওয়াটার ইনজেকটিং ড্রেজার

ঢাকা : দেশের ২৪ হাজার কিলোমিটার নৌপথ পুনরুদ্ধারসহ দেশের বড় বড় নদীতে নৌযান চলাচল নির্বিঘ্ন করতে দেশে প্রথমবারের মতো সংগ্রহ করা হচ্ছে হপার ড্রেজার এবং ওয়াটার ইনজেকটিং ড্রেজার। দুটি হপার এবং দুটি ওয়াটার ইনজেকটিং ড্রেজার সংগ্রহে ব্যয় হবে ৪৩০ কোটি টাকা। সরকারের ৩৫টি ড্রেজার সংগ্রহের অংশ হিসেবেই অত্যাধুনিক এসব ড্রেজার সংগ্রহ করা হচ্ছে বলে অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) সূত্রে জানা গেছে।

এ বিষয়ে নৌ পরিবহণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আগামীনিউজ ডটকমকে বলেন, দেশের নদ-নদী দখল ও দূষণ রোধে প্রয়োজনীয় উদ্যোগ নিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তারই নির্দেশনার আলোকেই আমরা কাজ করছি। নদীকে তার রূপ ফিরিয়ে দিতে প্রয়োজনীয় সকল কিছুই করা হবে। এক্ষেত্রে নতুন সংযোজন হতে যাচ্ছে এ দুই ধরনের ড্রেজার। আমাদের দেশে এ ধরনের কোনো ড্রেজার নেই। এটিই প্রথম উদ্যোগ।

তিনি আরো বলেন, আমরা আমাদের চারপাশের নদীগুলোকে বুয়েটকে দিয়ে সার্ভে করিয়েছি। তারা আমাদের কাছে প্রতিবেদন জমা দিয়েছে। ইতোমধ্যে আমাদের সংশ্লিষ্ট প্রকৌশলীরাও বিশ্বের ড্রেজার উৎপাদনকারী দেশগুলো ঘুরে ড্রেজার দেখে এসেছেন।

বিআইডব্লিউটিএর প্রধান প্রকৌশলী (ড্রেজিং) আবদুল মতিন আগামীনিউজ ডটকমকে জানান, প্রতি বছর উজান থেকে বিলিয়ন বিলিয়ন টন পলি এ দেশে আসে তার অধিকাংশই দেশির বিভিন্ন নদীতে জমে থাকছে। ড্রেজার স্বল্পতা এবং প্রয়োজনের বড় মাপের হপার ড্রেজার এবং ওয়াটার ইনজেকটিং ড্রেজার সংগ্রহ করা হবে। এ জন্য দ্রুত সময়ের মধ্যে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হবে।

বিআইডব্লিউটিএর ড্রেজিং বিভাগ সূত্র জানায়, দেশে চট্টগ্রাম বন্দরের একটি পুরাতন হপার ড্রেজার থাকলেও তা এখন অচল। কিন্তু বড় বড় নদীতে বিশেষ করে বর্ষার শেষে বিভিন্ন রুটে ফেরি চলাচলে সমস্যা হয়। এসময় বড় ধরনের হপার ড্রেজার প্রয়োজন। কারণ এসব জায়গায় অনেক ক্ষেত্রেই ড্রেজিংকৃত মাটি বা বালি ফেলার জায়গা থাকে না। তখন ড্রেজিংকৃত মাটি সংরক্ষণ করে অন্য জায়গায় নিয়ে যাওয়া অথবা নদীর মূল চ্যানেলে ঢেলে দেওয়ার জন্য হপার ড্রেজার সংগ্রহ করা হচ্ছে। দুটি হপার ড্রেজার সংগ্রহ করা হবে। একটি বড় (প্রতি ঘণ্টায় ২০০০ ঘন মিটার) ক্ষমতা সম্পন্ন যার দাম ২২৬ কোটি টাকা। অপরটি ছোট (প্রতি ঘণ্টায় ১১০০ ঘন মিটার) ক্ষমতা সম্পন্ন। দাম ১৫০ কোটি টাকা।

অপরদিকে, অনেক সময় আমরা পানির নিচে চলাচলকারী ডুবচর দেখি না। এগুলো নৌ চলাচলের অন্যতম প্রতিবন্ধক হিসেবে কাজ করে। জাহাজ চলাচল নির্বিঘ্ন করতে দেশে  ওয়াটার ইনজেকটিং ড্রেজার প্রয়োজন। এ ড্রেজার নদীর তলদেশে পানি ছিটিয়ে বালি অপসারণ করে নৌ যান চলাচলের জন্য পথ করে দেবে। দুটি ওয়াটার ইনজেকটিং ড্রেজারের জন্য ব্যয় হবে ৫৪ কোটি টাকা।

বিআইডব্লিউটিএর প্রধান প্রকৌশলী (ড্রেজিং) আবদুল মতিন  আরো জানান, গত মাসের ২৬ তারিখ আমরা ১১টি ড্রেজার সংগ্রহের জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করেছি। এগুলো মূল্যায়নের কাজ শেষ হলেই আমরা এ চারটি ড্রেজার সংগ্রহের জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করবো।

আগামীনিউজ/তরিকুল/নুসরাত/সবুজ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner