1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

ইরানকে পরমাণু সমঝোতা মেনে চলার আহবান ইইউ’র

আন্তর্জাতিক ডেস্ক   প্রকাশিত: মার্চ ১১, ২০২০, ১১:৫৪ এএম ইরানকে পরমাণু সমঝোতা মেনে চলার আহবান ইইউ’র

ইরানকে পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি পুরোপুরি বাস্তবায়ন করার আহবান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। ওই ইউনিয়ন মঙ্গলবার প্রকাশিত এক বিবৃতিতে ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা রক্ষা করার ওপর গুরুত্ব আরো করে দাবি করেছে, এই আন্তর্জাতিক চুক্তি রক্ষা করার ক্ষেত্রে সবরকম প্রচেষ্টা চালিয়ে যাবে ইইউ।

পরমাণু সমঝোতা বাস্তবায়নের জন্য ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের যে প্রয়োজনীয়তা রয়েছে সেটিও ইইউ’র বিবৃতিতে স্বীকার করা হয়। ইউরোপীয় ইউনিয়ন এমন সময় ইরানের প্রতি এ আহ্বান জানাল যখন গত দুই বছর ধরে তারা তেহরানকে দেয়া প্রতিশ্রুতি রক্ষা করতে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে।

২০১৮ সালের মে মাসে আমেরিকা একতরফাভাবে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইরান ঘোষণা করে, সমঝোতায় স্বাক্ষরকারী বাকি দেশগুলো এটিতে দেয়া প্রতিশ্রুতি রক্ষা করে তেহরানও তা বাস্তবায়ন করে যাবে।

কিন্তু তখন থেকে এখন পর্যন্ত ইইউ মৌখিকভাবে তাদের প্রতিশ্রুতি রক্ষা করার কথা বলে আসলে বাস্তবে কোনো ধরনের পদক্ষেপ নিতে পারেনি।

এর পরিপ্রেক্ষিতে গত ৫ জানুয়ারি ইরান ঘোষণা করে, তার পক্ষে  একতরফাভাবে আর পরমাণু সমঝোতার ধারাগুলো বাস্তবায়ন করা সম্ভব হবে না।এ সমঝোতারই ২৬ ও ৩৬ নম্বর ধারায় বলা হয়েছে, অন্য পক্ষগুলো যদি সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি পালনে ব্যর্থ হয় তাহলে ইরান আংশিক বা পুরোপুরিভাবে নিজের প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখতে পারবে। তেহরান এর আগে ইউরোপকে সুস্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে, তারা যদি পরমাণু সমঝোতা মেনে তেহরানকে প্রয়োজনীয় আর্থিক সুবিধা দিতে পারে তাহলে ইরানও এ সমঝোতা আবার মেনে চলতে শুরু করবে।

আগামীনিউজ/মাসুম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner