1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

উন্নয়নে বাধা : অপচয় ও অপ্রয়োজনীয় আমদানী

ড. নিম হাকিম প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৩, ০৫:৫৫ পিএম উন্নয়নে বাধা : অপচয় ও অপ্রয়োজনীয় আমদানী

উন্নয়নের বড় বাধা বলতে আমরা দুর্নীতি আর অর্থপাচারকেই সাধারণ অর্থে বুঝে থাকি। কিন্ত ব্যক্তি পর্যায় থেকে জাতীয় পর্যায়ের অপচয়ের কথা মোটেও নজরে আনি না। এছাড়াও বিভিন্ন সরকারী ও কর্পোরেশনে যে বিপুল পরিমান নষ্ট বা অকেজো গাড়ী, লোহা লক্কর ও যন্ত্রপাতি অকেজো হয়ে র্দীঘদিন পরিত্যক্ত অবস্থায় নষ্ট হচ্ছে তাও আমাদের নজরে তেমন আসে না। বিভিন্ন সরকারী হাসপাতালে মূল্যবান যে সব পরীক্ষা-নিরীক্ষার যন্ত্রপাতি বিনা ব্যবহারে বছরের পর বছর পড়ে থেকে নষ্ট হচ্ছে তা নিয়েও কোন মাথা ব্যাথা নেই। গবেষণাগারেও নষ্ট হচ্ছে অনেক মূল্যবান যন্ত্রপাতি যা বৈদেশিক মুদ্রায় কেনা।

দেশে উৎপাদিত পণ্য সামগ্রী যা দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানী করা যায় অথচ তা আমদানীর অবারিত সুযোগ দেওয়া হচ্ছে যা দেশের অর্থনীতির জন্য সুখকর নয়। দেশীয় ফল-ফলাদির উৎপাদন থাকা সত্বেও বিদেশ থেকে নানা ধরনের কেমিক্যাল যুক্ত ফল-ফলাদি আমদানী ও ডলারের রির্জাভে সংকট সৃষ্টি করছে। দেশের প্রসাধন শিল্প ক্ষতিগ্রস্থ হচ্ছে বিদেশী ভেজাল-নকল আর নিম্নমানের পণ্য আমদানীতে। আশাকরি সরকার ও অর্থনীতিবিদরা বিষয়গুলো ভেবে দেখবেন।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner