Dr. Neem on Daraz
Victory Day

ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ২০, ২০২১, ০৬:২৬ পিএম
ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা

সংগৃহীত

ডেস্ক রিপোর্টঃ করোনাভাইরাসের সংক্রমণে ধুঁকছে ভারত। তারমধ্যে দেশটিতে নতুন করে দেখা দেওয়া মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি হিসেবে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া একটি চিঠিতে এ কথা বলা হয়েছে বলে বৃহস্পতিবার (২০ মে) উল্লেখ করেছে ভারতীয় গণমাধ্যম।

কেন্দ্রীয় সরকার প্রতিটি রাজ্যকে এ বিষয়ে ঘোষণা দিতে বলেছে।

এতে বলা হয়েছে, এ ঘোষণার অর্থ হচ্ছে ব্ল্যাক ফাঙ্গাসের সব নিশ্চিত এবং সন্দেহজনক রোগী সম্পর্কে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণায়লকে জানাতে হবে। চিঠিতে মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লাভ আগারওয়াল বলেন, ব্ল্যাক ফাঙ্গাস রোগীর স্ক্রিনিং, নির্ণয়, ব্যবস্থাপনা নিয়ে সব সরকারি ও বেসরকারি হাসপাতাল ও মেডিকেল কলেজকে নির্দেশিকা ফলো করতে হবে।

এই রোগটি নাকের ওপরে কালো হয়ে যাওয়া বা বর্ণহীনতার সৃষ্টি করতে পারে, দৃষ্টি ঘোলা বা ডাবল ভিশনের করাতে পারে, বুক ব্যথা, শ্বাস গ্রহণে সমস্যা তৈরি করতে পারে।

মহারাষ্ট্রে এখন পর্যন্ত এ রোগের ১৫০০ রোগী পাওয়া গেছে। এখানে মারা গেছেন ৯০ জন। তামিলনাড়ুতে পাওয়া গেছে একজন রোগী। অন্যান্য রাজ্যেও ধীরে ধীরে আরও রোগীর খবর পাওয়া যাচ্ছে।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে