Dr. Neem on Daraz
Victory Day

৭.৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩, ০২:৫৩ পিএম
৭.৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া

ঢাকাঃ তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার মালুকু প্রদেশের তানিম্বর দ্বীপপুঞ্জে। ভূমিকম্প অনুভূত হয়েছে পূর্ম তাইমোরেও। কম্পনের তীব্রতা ছিল রিখটার স্কেলে ৭.৭। 

মূল ভূমিকম্পের পর অন্তত চারটি আফটারশকে কেঁপে ওঠে পুরো এলাকা। জানা গিয়েছে, ভূমিকম্পের তীব্রতা এতটাই ছিল যে উত্তর অস্ট্রেলিয়াতে পর্যন্ত এটি অনুভূত হয়েছে।

৩ থেকে ৫ সেকেন্ড স্থায়ী এই কম্পনের জেরে ১৫টি বাড়ি ও দুটি স্কুল ভেঙে পড়েছে। আহত হয়েছেন বেশ কয়েকজন। স্থানীয় সময় রাত ২টার দিকে ভূমিকম্পটি অনুভূত হয়েছিল। 

এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল সমুদ্রপৃষ্ঠ থেকে ১৩০ কি.মি. গভীরে। এই অবস্থার মধ্যে প্রাথমিকভাবে সুনামির সতর্কতা জারি করা হলেও পরে ভোরের দিকে তা প্রত্যাহার করা হয়।

ইন্দোনেশিয়া দুর্যোগ মন্ত্রণালয়ের প্রধান দ্বিকরিতা কর্ণবতী জানান, প্রাথমিকভাবে ভূমিকম্পের পর উৎসস্থলের আশপাশে ঢেউয়ের উচ্চতা বেড়ে গিয়েছিল। এর জেরেই সুনামি সতর্কতা জারি করা হয়েছিল। পরে ওই সুনামি সতর্কতা প্রত্যাহার করা হয়। 

এদিকে, ভূমিকম্পের পর যে আফটারশকগুলো এসেছে রিখটার স্কেলে তার তীব্রতা ছিল ৫.৫। 

অন্যদিকে, উত্তর অস্ট্রেলিয়া ডারউইন শহরসহ বহু জায়গায় এই কম্পন অনুভূত হয়। হাজার হাজার মানুষ কম্পন অনুভূত হওয়ার অভিজ্ঞতা সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন। 

তবে অস্ট্রেলিয়ার সুনামি সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, ভূমিকম্পটির কারণে সুনামির মতো পরিস্থিতির আশঙ্কা তৈরি হয়নি।

উল্লেখ্য, ইন্দোনেশিয়া প্রায়শই ভূমিকম্পে কেঁপে ওঠে। দেশটি প্রশান্ত মহাসাগরের 'রিং অফ ফায়ার'-এ অবস্থিত। সেখানেই বিশ্বের বেশিরভাগ আগ্নেয়গিরি আছে। 

পাশাপাশি, এই অঞ্চলেরই বিশ্বের সর্বাধিক ভূমিকম্প অনুভূত হয়ে থাকে। এর আগে, গত বছরের নভেম্বর মাসেই ৫.৬ তীব্রতায় ভূমিকম্প হয় ইন্দোনেশিয়ায়। তাতে তিন শতাধিক মানুষ প্রাণ হারান।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে