Dr. Neem on Daraz
Victory Day

বুধবার থেকে শুরু হচ্ছে এসএমই পণ্য মেলা


আগামী নিউজ | আগামী নিউজ প্রতিবেদক প্রকাশিত: মার্চ ২, ২০২০, ০৪:৫৭ পিএম
বুধবার থেকে শুরু হচ্ছে এসএমই পণ্য মেলা

ঢাকা: আগামী ৪ মার্চ (বুধবার) শুরু হচ্ছে ৯ দিনব্যাপী ৮ম জাতীয় এসএমই পণ্য মেলা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হতে যাওয়া এই মেলা শেষ হবে ১২ মার্চ। বুধবার ( ৪ মার্চ ) রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশনে (কেআইবি) মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২ মার্চ) রাজধানীর পান্থপথে এসএমই ফাউন্ডেশনের সভাকক্ষে এক প্রেস ব্রিফিংয়ে মেলা আয়োজনের বিস্তারিত তথ্য তুলে ধরেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

এ সময় শিল্পমন্ত্রী জানান, এবারের মেলায় সারাদেশের ২৯৬টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নেবে। তারা ৩০৯টি স্টলে নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবেন। এবারের মেলায় উদ্যোক্তাদের ৬৬ শতাংশই নারী। উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী ও ১০১ জন পুরুষ রয়েছেন। মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য প্রদর্শন করা হবে।

মন্ত্রী আরো জানান, মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃত দেয়ার লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন কর্তৃক পুরুষ ও নারী ক্যাটাগরিতে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০২০’ দেয়া হবে। মেলায় বিভিন্ন ক্যাটাগরিতে ২ জন নারী ও ৩ জন পুরুষ উদ্যোক্তাকে পুরস্কৃত করা হবে। বিজয়ী উদ্যোক্তারা পুরস্কার হিসেবে ১ লাখ টাকা, ট্রফি ও সার্টিফিকেট পাবেন।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন জানান, মেলা উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৫টি সেমিনার অনুষ্ঠিত হবে। ৫ মার্চ বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতবিদ এবং আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তা ও তাদের পরিবারবর্গের কাছে দেশের এসএমই খাত সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরতে সকালে একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত মেলা প্রাঙ্গণ শুধুমাত্র বিদেশি অতিথিদের জন্য উন্মুক্ত থাকবে।

এছাড়া এবার মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। মেলা থাকবে সর্ব সাধারণের জন্য উন্মুক্ত।

প্রেস ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিব আব্দুল হালিম, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম।

আগামীনিউজ/হাসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে