Dr. Neem on Daraz
Victory Day

মাদারীপুরে ৬২ জেলেকে সাজা


আগামী নিউজ | জেলা প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ২২, ২০২০, ১১:০১ এএম
মাদারীপুরে ৬২ জেলেকে সাজা

ছবি সংগৃহীত

মাদারীপুরঃ অবৈধভাবে ইলিশ শিকারের অভিযোগে একদিনে মাদারীপুরের শিবচরে ৬২ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এদের মধ্যে ৫৯ জনকে এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।

গতকাল বুধবার (২১অক্টোম্বর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আটক জেলেদের সাজা দেয়া হয়।

জানা যায়, মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাহবুবুল হক বুধবার সকাল থেকে বিকাল পর্যন্ত পদ্মায় অভিযান চালিয়ে ৩৯ জনকে আটক করেন।

সন্ধ্যায় ৩৯ জনকেই কারাদণ্ড দেন তিনি। এ ছাড়া মাছ ক্রয় করার দায়ে দুজনকে ১৫ দিন ও একজনকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।  অভিযানকালে ৬০ কেজি ইলিশ ও ৪৫ হাজার মিটার মাছ ধরার জাল জব্দ করা হয়।

এদিকে গত মঙ্গলবার (২০অক্টোম্বর)  রাতে আটককৃত ২৩ জনকে বুধবার দুপুরে এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেন শিবচর উপজেলা সহকারী কমিশনার মো. রকিবুল হাসান।

উপজেলা মৎস্য অফিসসূত্রে জানা গেছে,গত ( ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর) পর্যন্ত ইলিশ শিকার নিষিদ্ধ করেছে সরকার। ইলিশ সংরক্ষণের লক্ষ্যে নিয়মিত পদ্মা নদীসহ জেলার হাটবাজারগুলোতে প্রশাসনের অভিযান চলছে।

গত ছয় দিনে ইলিশ ধরার দায়ে পদ্মার শিবচর অংশে অভিযান চালিয়ে ১৩১ জেলেকে আটক করে সাজা দেন ভ্রাম্যমাণ আদালত। ধ্বংস করা হয় ২ লাখ ৪২ হাজার মিটার ইলিশ ধরার জাল। যার আনুমানিক মূল্য ৬০ লাখ ৮০ হাজার টাকা। এ সময় জরিমানা আদায় করা হয় এক লাখ ৫১ হাজার টাকা, জব্দ করা হয় ২৫০ পিস ইলিশ।

জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ বলেন, আমরা ভ্রাম্যমাণ আদালতের টিম, পুলিশ সদস্যদের নিয়ে পদ্মা নদীর দুর্গম এলাকাতেও অভিযানে অংশ নিই। যেসব এলাকায় মাছ বিক্রির অভিযোগ পাই সেখানেও আমাদের তৎপরতা থাকে। এর পরও কিছু অসাধু জেলেরা গোপন মাছ ধরে বিক্রি করে থাকে। তবে পুরো মৌসুমে আমাদের অভিযান জোরালোভাবেই চলবে।

আগামীনিউজ/জেহিন

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে