উপনির্বাচন

বিএনপির মনোনয়ন চান ২৯ জন

ডেস্ক রিপোর্ট সেপ্টেম্বর ১২, ২০২০, ০১:১০ পিএম
ছবি সংগৃহীত

ঢাকাঃ জাতীয় সংসদের চারটি আসনের উপ-নির্বাচনে বিএনপির মনোনয়ন চান ২৯ জন। গতকাল শুক্রবার (১১সেপ্টেম্বর) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে তারা মনোনয়ন ফরম জমা দেন। আজ শনিবার (১২সেপ্টেম্বর) বিকাল ৫টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে প্রার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। রাতে দলের পার্লামেন্টারি বোর্ডের বৈঠকে একক প্রার্থী চূড়ান্ত করা হবে।

ঢাকা-৫, ঢাকা-১৮, নওগাঁ-৬ ও সিরাজগঞ্জ-১ আসনে উপ-নির্বাচনের উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন। এসব আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা সকাল থেকে কর্মী-সমর্থক নিয়ে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভীর কাছে মনোনয়ন ফরম জমা দেন।

এ সময় রিজভী বলেন, দেশে দুঃশাসন চলছে। এর মধ্যেই গণতন্ত্র সম্প্রসারণের জন্য যতটুকু সুযোগ পাব সেটা ব্যবহার করব। এর আগেও দেখেছি, নির্বাচন, নির্বাচন কমিশন ও ভোট- এগুলোকে জাদুঘরে পাঠানোর জন্য সরকার সব আয়োজন সম্পন্ন করেছে। আমরা ১২ বছর নিরবচ্ছিন্ন সংগ্রাম করছি গণতন্ত্র ফেরানোর জন্য। এ ক্ষেত্রে সর্বোচ্চ নেতা থেকে তৃণমূলের নেতা পর্যন্ত সবাই ৫০ থেকে ৩০০ মামলা নিয়ে সংগ্রামে অংশ নিচ্ছেন। আন্দোলনের অংশ হিসেবে আমরা উপ-নির্বাচনে অংশ নিচ্ছি। তিনি বলেন, সরকার তার রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে নানা কিছু করতে পারে। কিন্তু আমাদের বিশ্বাস ও আস্থার জায়গা হচ্ছে জনগণ। আমরা জনগণের শক্তির ওপর ভর করে উপ-নির্বাচনে অংশ গ্রহণ করব।

চার আসনের জন্য গত বৃহস্পতিবার সকাল ১০টা থেকে শুক্রবার বিকাল ৫টা পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ২৯টি। এই সময়ের মধ্যে মনোনয়ন প্রত্যাশী সবাই ফরম জমাও দেন। এরমধ্যে ঢাকা-৫ আসনে ৬ জন, ঢাকা-১৮ আসনে ৯ জন, সিরাজগঞ্জ-১ আসনে ৫ জন, নওগাঁ-৬ আসনে ৯ জন রয়েছেন।

ঢাকা-১৮ আসনে মনোনয়ন প্রত্যাশীরা হলেন- বিএনপির ঢাকা মহানগর উত্তরের যুগ্ম-সাধারণ সম্পাদক কফিল উদ্দিন আহম্মেদ, যুবদলের ঢাকা মহানগর উত্তরের সভাপতি এসএম জাহাঙ্গীর হোসেন, ব্যবসায়ী নেতা বাহাউদ্দিন সাদী, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, মহানগর উত্তরের নেতা হাজী মোস্তাফিজুর রহমান সেগুন, মো. আখতার হোসেন, ইসমাইল হোসেন, হাজী মোস্তফা জামান ও আব্বাস উদ্দিন। ঢাকা-৫ আসনে মনোনয়ন প্রত্যাশীরা হলেন- বিএনপির বাণিজ্যবিষয়ক সম্পাদক সাবেক এমপি সালাহউদ্দিন আহমেদ, ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি নবী উল্লাহ নবী, বিএনপির গণশিক্ষাবিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, জুম্মন মিয়া, আকবর হোসেন নান্টু ও আনোয়ার হোসেন সরকার।

সিরাজগঞ্জ-১ আসনে মনোনয়ন প্রত্যাশীরা হলেন- রুমানা মাহমুদ কনকচাঁপা, টিএম তহজিবুল রহমান তুষার, নাজমুল হাসান তালুকদার রানা, মো. রবিউল হাসান ও সেলিম রেজা।

নওগাঁ-৬ আসনে মনোনয়ন প্রত্যাশীরা হলেন- আনোয়ার হোসেন, আবদুস শুক্কুর, এসএম ফারুক জেমস, মাহমুদুল আরেফিন স্বপন, আতিকুর রহমান রতন মোল্লা, রেজাউল ইসলাম, শফিকুল ইসলাম, আবু জাহিদ মো. রফিকুল আলম রফিক ও ইছহাক আলী।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী ঢাকা-৫ এবং নওগাঁ-৬ আসনে ভোটগ্রহণ হবে ১৭ অক্টোবর। আর ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে উপ-নির্বাচনের তফসিল এখনও ঘোষণা করা হয়নি।

আগামীনিউজ/জেহিন