সিরাজগঞ্জ-৬ আসনের উপ-নির্বাচন ২ নভেম্বর

ডেস্ক রিপোর্ট সেপ্টেম্বর ২৯, ২০২১, ০৩:৫২ পিএম
ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ সিরাজগঞ্জ-৬ আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ২ নভেম্বর এ আসনে ভোট অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (২৯ সেপ্টেম্বর) নির্বাচন কমিশনের ৮৬তম সভা শেষে এ নির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসি সচিব হুমায়ূন কবীর খন্দকার।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, ঘোষিত তফসিল অনুযায়ী, উপ-নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১০ অক্টোবর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১১ অক্টোবর, আপিল ১২-১৪ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহার ১৭ অক্টোবর ও প্রতীক বরাদ্দ ১৮ অক্টোবর।

সাবেক সংসদ সদস্য মো. হাসিবুর রহমান স্বপন ২ সেপ্টেম্বর মৃত্যুবরণ করার পর আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। সংবিধান অনুযায়ী, আগামী ৩০ নভেম্বরের মধ্যে এ আসনে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে।

সিরাজগঞ্জ-৬ আসনটি শাহজাদপুর উপজেলা নিয়ে গঠিত। এ আসন থেকে হাসিবুর রহমান দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়েছিলেন। 

এর আগে ১৯৯৬ সালে সপ্তম সংসদ নির্বাচনে বিএনপি থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন। পরবর্তীতে দল পরিবর্তন করে আওয়ামী লীগে যোগ দিলে ১৯৯৮ সালে সংসদ সদস্য পদ হারান। ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি শিল্প উপ-মন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০৮ সালে আওয়ামী লীগের টিকিটে শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছিলেন। রাজনৈতিক জীবনে প্রথমে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পরে পৌরসভার মেয়র হয়েছিলেন।

আরও পড়ুন:

দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনে ভোট ১১ নভেম্বর