রাশিয়ার রেড লাইন অতিক্রমে আবারও মস্কোর হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক জুন ৩০, ২০২১, ০৮:৪০ এএম

ঢাকাঃ রাশিয়ার পানিসীমার কাছে যেকোনও ধরনের উসকানিমূলক তৎপরতার ব্যাপারে মস্কো হুঁশিয়ারি উচ্চারণ করেছে।

ভিয়েনায় জাতিসংঘের দফতরে নিযুক্ত রুশ স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ বলেছেন, কৃষ্ণসাগরে যেকোনও উসকানিমূলক তৎপরতা হবে রাশিয়ার রেডলাইন অতিক্রমের শামিল। এই ‘ঝুঁকিপূর্ণ পরীক্ষা’র ফলে আঞ্চলিক পরিস্থিতি আরও বেশি উত্তেজনাকর হয়ে উঠবে বলেও তিনি সতর্ক করে দিয়েছেন।

উলিয়ানোভ মঙ্গলবার নিজের অফিসিয়াল টুইটার পেজে দেওয়া এক পোস্টে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন। সম্প্রতি ক্রিমিয়া উপদ্বীপের উপকূলে একটি ব্রিটিশ ডেস্ট্রয়ারের অনুপ্রবেশের কথা উল্লেখ করে তিনি রাশিয়ার রেডলাইন অতিক্রম না করতে পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানান।

গত বুধবার রাশিয়ার নৌবাহিনী ক্রিমিয়া উপকূলে ব্রিটিশ ডেস্ট্রয়ার ‘ডিফেন্ডারের’ রুশ পানিসীমা অতিক্রমের প্রচেষ্টা থামিয়ে দেয়।

উলিয়ানোভ তার টুইটার বার্তায় বলেন, “রাশিয়ার রেড লাইন অতিক্রম একটি ঝুঁকিপূর্ণ ও দায়িত্বজ্ঞানহীন পরীক্ষা। এর ফলে অনেক বেশি খারাপ কিছু না হলেও অন্তত ইউরো-আটলান্টিক অঞ্চলের পরিবেশ আরও বেশি উত্তেজনাকর হয়ে উঠবে।”

ব্রিটিশ ডেস্ট্রয়ার গত বুধবার ক্রিমিয়া উপকূলে রাশিয়ার তিন কিলোমিটার পানিসীমার মধ্যে ঢুকে পড়ার পর রাশিয়ার কোস্ট গার্ড ডিফেন্ডারকে লক্ষ করে সতর্কতামূলক গুলি চালায় এবং একটি রুশ সুখোই-২৪ জঙ্গিবিমান থেকে ডেস্ট্রয়ারটির সামনে বোমাবর্ষণ করে।