‘ইরানের স্বার্থ রক্ষিত না হলে পরমাণু সমঝোতা সম্ভব নয়’

আন্তর্জাতিক ডেস্ক   ফেব্রুয়ারি ২৭, ২০২০, ০১:৪৯ পিএম

ইরানের অর্থনৈতিক স্বার্থ রক্ষিত না হলে তেহরানের পক্ষে পরমাণু সমঝোতায় পুরোপুরি ফিরে যাওয়া সম্ভব নয় বলে জানিয়েছেন ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি। তিনি গতকাল বুধবার (২৭ ফেব্রুয়ারি) অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পরমাণু সমঝোতা নিয়ে ইউরোপীয় দেশগুলোর সঙ্গে এক বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন।

আরকাচি বলেন, ইরানের পরমাণু কর্মসূচি ও সেদেশের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ পরমাণু সমঝোতা বাস্তবায়নের সর্বশেষ পরিস্থিতি নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। বৈঠকে আমেরিকা ছাড়া পরমাণু সমঝোতার অবশিষ্ট দেশগুলো এই আন্তর্জাতিক চুক্তি রক্ষা ও তা বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেছে।

ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, বৈঠকে অংশগ্রহণকারী দেশগুলো এ অভিমত প্রকাশ করেছে যে, এই আন্তর্জাতিক সমঝোতার নিরাপত্তাগত ও অর্থনৈতিক ইস্যুগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ, কাজেই এগুলো বাস্তবায়ন করতে হবে।

পরমাণু সমঝোতায় ইরানের অর্থনৈতিক স্বার্থ রক্ষার যে ধারাগুলো রয়েছে সেগুলো বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ইরান নিজের দেয়া প্রতিশ্রুতিগুলো রক্ষা করতে পারবে না বলে স্পষ্ট জানিয়ে দেন উপ-পররাষ্ট্রমন্ত্রী আরাকচি। তবে তিনি এ কথাও বলেন যে, ইউরোপীয় দেশগুলো যখনই ইরানকে দেয়া প্রতিশ্রুতি পূরণ করে এদেশের অর্থনৈতিক স্বার্থ নিশ্চিত করবে তখনই তেহরান পরমাণু সমঝোতায় নিজের দেয়া প্রতিশ্রুতি আবার বাস্তবায়ন করা শুরু করবে।

আগামীনিউজ/হাসি