‘মুজিব অলিম্পিয়াড’ এর উদ্বোধন করলেন আইসিটি প্রতিমন্ত্রী

তথ্য ও প্রযুক্তি ডেস্ক জুন ১৬, ২০২১, ০৫:১১ পিএম

ঢাকাঃ মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুকে নিয়ে শুরু হলো বিশ্বের সর্ববৃহৎ আন্তর্জাতিক অনলাইন কুইজ প্রতিযোগিতা 'মুজিব অলিম্পিয়াড: বঙ্গবন্ধু ও বাংলাদেশ চর্চা।' তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইসিটি অধিদপ্তর এর আয়োজন করছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ ভার্চুয়াল সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে 'মুজিব অলিম্পিয়াড: প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

তিনি বলেন, 'বঙ্গবন্ধু সারাজীবন মানুষের জন্য, দেশের জন্য উৎসর্গ করেছেন। অল্প বয়সেই তিনি জাতীয় রাজনীতির কেন্দ্রবিন্দু এবং বাংলার মানুষের হৃদয়ে স্থান পেয়েছিলেন।'

দেশের শিল্পী, সাহিত্যিক এবং সৃজনশীল মেধাবী প্রজন্ম তাদের সৃষ্টিগুলোতে প্রযুক্তি ব্যবহার করছে উল্লেখ করে প্রতিমন্ত্রী আরও বলেন, 'বঙ্গবন্ধুর জীবনী নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক লেখা ‘মুজিব আমার পিতা’ প্রবন্ধ অবলম্বনে পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন ফিল্ম তৈরি করা হয়েছে। ২০২১ সালের মধ্যে ফিল্মটি মুক্তি পাবে।'

তিনি মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস, জাতির পিতার জীবন আর্দশ, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিজেদেরকে বঙ্গবন্ধুর আদর্শ সৈনিক হিসেবে গড়ে উঠতে নতুন প্রজন্মের প্রতি আহবান জানান। এছাড়াও এ অলিম্পিয়াডের মাধ্যমে বিশ্বের বাংলা ভাষাভাষী ও প্রবাসী বাংলাদেশিদেরকে অংশগ্রহণের আমন্ত্রণ  জানান।

মুজিব অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে ২৫ জুন বিকাল ৩টা থেকে রাত ১২টা পর্যন্ত। রেজিস্ট্রেশন করা যাবে ২৪ জুন মধ্যরাত ১২টা পর্যন্ত।

'মুজিব অলিম্পিয়াড: সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে ও রেজিস্ট্রেশন করতে ভিজিট করতে হবে https://www.mujibolympiad.gov.bd/register।

বঙ্গবন্ধুর ওপর ফিল্ম সাবমিট করতে ভিজিট করতে হবে https://mujib100sfc.gov.bd/;

'আমার বঙ্গবন্ধু' শীর্ষক ভিডিও বিষয়ে বিস্তারিত জানতে ভিজিট করতে হবে www.amarbangabandhu.gov.bd

এছাড়াও থাকছে, অডিও বুক যা বঙ্গবন্ধুর নিজের লেখা বইয়ের অডিও বুক অ্যাপ, ওয়েবসাইট ও ভিডিও। বিস্তারিত জানতে ভিজিট করুন https://www.mujib100aubk.gov.bd/

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে আরও  মধ্যে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক এ. বি. এম. আরশাদ হোসেন, মুজিব অলিম্পিয়াড প্রতিযোগিতার বিস্তারিত তুলে ধরেন আইসিটি বিভাগের সহকারি প্রোগ্রামার সৈয়দ ইশতিয়াক আহমেদ।