আলুর বাম্পার ফলনে উৎফুল্ল চাষিরা

নওগাঁ প্রতিনিধি জানুয়ারি ২৬, ২০২০, ০৯:১৭ এএম

নওগাঁ : চলতি মৌসুমে নওগাঁয় আলুর বাম্পার ফলন হয়েছে। চাষিরা ইতিমধ্যেই জমি থেকে আলু উত্তোলন শুরু করেছেন। বাজারে আলুর ভালো মূল্যও পাচ্ছেন। 

জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে নওগাঁ জেলায় মোট ২০ হাজার ৮৯০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। এর মধ্যে উন্নত ফলনশীল উফশী জাতের ১১ হাজার ১৫০ হেক্টর এবং স্থানীয় জাতের ৯ হাজার ৭৪০ হেক্টর।

সূত্রমতে, শনিবার (২৫ জানুয়ারি) পর্যন্ত জেলায় ১ হাজার ১০৫ হেক্টর জমির আলু উত্তোলন করেছেন কৃষকরা। উল্লেখিত জমি থেকে হেক্টরপ্রতি আলু উৎপাদনের পরিমাণ হচ্ছে ১৮ দশমিক ৬৫ মেট্রিক টন। সেই হিসাব অনুযায়ী এ বছর জেলায় মোট ৩ লাখ ৮০ হাজার ৯৪৭ মেট্রিক টন আলু উৎপাদনের প্রত্যাশা করছে কৃষি বিভাগ।

জেলায় উপজেলাভিত্তিক আলু চাষের পরিমাণ হচ্ছে নওগাঁ সদর উপজেলায় উফশী জাতের ৫০০ হেক্টর ও স্থানীয় জাতের ১ হাজার ৯১৫ হেক্টরসহ মোট ২ হাজার ৪১৫ হেক্টর। রানীনগর উপজেলায় উফশী জাতের ১ হাজার ১০০ হেক্টর ও স্থানীয় জাতের ৪৫ হেক্টরসহ মোট ১ হাজার ১৪৫ হেক্টর। আত্রাই উপজেলায় উফশী জাতের ৪৬০ হেক্টর ও স্থানীয় জাতের ২ হাজার হেক্টরসহ মোট ২ হাজার ৪৬০ হেক্টর। বদলগাছি উপজেলায় উফশী জাতের ১ হাজার ৬৫০ হেক্টর ও স্থানীয় জাতের ১ হাজার ৫ হেক্টরসহ মোট ২ হাজার ৬৫৫ হেক্টর। মহাদেবপুর উপজেলায় উফশী জাতের ৫২০ হেক্টর ও স্থানীয় জাতের ৮৫০ হেক্টরসহ মোট ১ হাজার ৩৭০ হেক্টর। পত্নীতলা উপজেলায় উফশী জাতের ১ হাজার ৫২০ হেক্টর ও স্থানীয় জাতের ১২৫ হেক্টরসহ মোট ১ হাজার ৬৪৫ হেক্টর। 

ধামইরহাট উপজেলায় উফশী জাতের ১ হাজার ৭৭০ হেক্টর ও স্থানীয় জাতের ৬২০ হেক্টরসহ মোট ২ হাজার ৩৯০ হেক্টর। সাপাহার উপজেলায় উফশী জাতের ৪৯০ হেক্টর ও স্থানীয় জাতের ৭২০ হেক্টরসহ মোট ১ হাজার ২১০ হেক্টর। পোরশা উপজেলায় উফশী জাতের ১৮০ হেক্টর ও স্থানীয় জাতের ৫০ হেক্টরসহ মোট ২৩০ হেক্টর। মান্দা উপজেলায় উফশী জাতের ২ হাজার ১০০ হেক্টর ও স্থানীয় জাতের ১ হাজার ৯০০ হেক্টরসহ মোট ৪ হাজার হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় উফশী জাতের ৮৬০ হেক্টর ও স্থানীয় জাতের ৫১০ হেক্টরসহ মোট ১ হাজার ৩৭০ হেক্টর।

আগামীনিউজ/এমআর /এনএনআর