২৮ তম বার্জার তরুন শিল্পী চিত্রকর্ম প্রতিযোগিতা ৩য় পুরুষ্কার অর্জন করলেন আরিফ বাচ্চু

নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২৩, ২০২৩, ১০:১৪ এএম

ঢাকাঃ রবিবার সন্ধ্যায় গুলশান ক্লাবে ২৮ তম বার্জার তরুন শিল্পী চিত্রকর্ম প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

২০২৩ নবীন তুলিতে রাঙা প্রভাত,উক্ত প্রতিযোগিতায় ৪০ জন  প্রতিযোগীর  মধ্যে  ৩য় পুরুষ্কার অর্জন করলেন আরিফ বাচ্চু।
"নৃশংস উদযাপনের আবৃত্তি-০৩ "এর জন্য তিনি এই পুরস্কার অর্জন করেন।

এই বিষয়ে শিল্পী আরিফ বাচ্চু বলেন, যেকোনো পুরস্কারই উৎসাহ ও অনুপ্রেরণা সৃষ্টি করে। ২৮ তম বার্জার তরুন শিল্পী চিত্রকর্ম প্রতিযোগিতা ৩য় পুরুষ্কার অর্জন করতে পেরে খুবই আনন্দিত।
এই পুরস্কার আমি আমার বাবা-মাকে উৎসর্গ করলাম।

কাজের বিষয়বস্তু সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, প্রতি বছর ইংরেজি তারিখের প্রথম প্রহরে ঢাকা  তথা পৃথিবীর বেশিরভাগ শহরের আকাশে আতশবাজির ফুলঝুরিতে ছেয়ে যায়। প্রায় প্রতিটি বাড়ির ছাদ থেকে আতশবাজি ছুটে যায় আকাশে, সমস্ত আকাশ ছেয়ে যায় আতশবাজি ও ফানুসের আলোয়। কিন্তু এর পরিণতি ভয়ংকর হয়ে ওঠে আমাদের প্রকৃতির উপর।
রসায়নবিদদের মতে, একটি আতশবাজিতে ৭৫ শতাংশ পটাশিয়াম নাইট্রেট, ১৫ শতাংশ চারকোল এবং ১০ শতাংশ পর্যন্ত সালফার থাকতে পারে।  বিকট শব্দ, তীব্র আলোর ঝলকানি এবং এর সঙ্গে যে পরিমাণ ক্ষতিকর রাসায়নিক কণা বাতাসে ছড়ায় তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।
যার ফলে প্রতিবছর আতশবাজির বিকট শব্দ ও আলোর ঝলকানি লেগে অগণিত পাখির মৃত্যু হয় , আন্তর্জাতিক গণমাধ্যমে ২০২১ সালের ২ জানুয়ারি প্রকাশিত খবরে জানা যায়, ইংরেজি নববর্ষ পালনের সময় পটকাবাজিতে ইতালির রোমের প্রধান রেলস্টেশনে কয়েকশ স্টারলিংস পাখি মরে পড়ে থাকতে দেখা যায়। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব প্রোটেকশন অব অ্যানিমেলস (ওআইপিএ) একে হত্যাকান্ড বলে আখ্যা দেয়। তাছাড়া আমাদের নিশ্চয়ই মনে আছে, আতশবাজির শব্দে ভয় পেয়ে অসুস্থ হয়ে তানজিম উমায়ের নামে এক শিশুর করুন মৃত্যু হয়েছিলো।
মানুষ হিসেবে পৃথিবীকে বাঁচিয়ে রাখাও আমাদের দ্বায়িত্ব। তাই প্রকৃতির অংশ হিসেবে পাখিরাও সুস্থভাবে বেঁচে থাকতে পারে তার পরিবেশ তৈরী করাও আমাদের দায়িত্ব। আসুন আবার ভাবি কি করছি আমরা, আর কি করা দরকার ছিল এবং আছে।
উল্লেখ্য যে,শিল্পী আরিফ বাচ্চু জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন।এবং বর্তমানে গ্যালারি কসমসে,গ্যালারি এক্সিকিউটিভ হিসেবে নিযুক্ত আছেন।