একনেকে ৯ প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক মার্চ ১০, ২০২০, ০৩:০২ পিএম

ঢাকা : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) ২৪  হাজার  ১১৩ কোটি  ২৭ লাখ টাকা ব্যয়ে ৯টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে ৷

এরমধ্যে সরকার ব্যয় করবে ৬ হাজার ১শ’ ৫১ কোটি   ২৬ লাখ টাকা। বিভিন্ন সংস্থা খরচ করবে ২ হাজার ২ শত ১৩ কোটি  ২৫ লাখ টাকা ও বৈদেশিক ঋণ ১৫ হাজার ৭ শ’৪৮ কোটি ৭৬ লাখ টাকা।

মঙ্গলবার (১০ মার্চ) রাজধানীর শেরে বাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের (এনইসি ) সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের ব্রিফ করেন।

চলতি অর্থ বছরের ২২তম একনেক সভায় নতুন প্রকল্পটি ৭টি আর সংশোধিত প্রকল্প ২টি।

অনুমোদিত প্রকল্পসমূহ হলো: সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ২টি প্রকল্প যথাক্রমে লেবুখালী-রামপুর-মির্জাগঞ্জ সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প এবং কচুয়া-বেতাগী-পটুয়াখালী-লোহালিয়া-কালাইয়া সড়কের ১৭তম কিলোমিটারে (জেড ৮০৫২) পায়রা নদীর উপর সেতু নির্মাণ প্রকল্প। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ২টি প্রকল্প যথাক্রমে স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) ফায়ারিং রেঞ্জের আধুনিকায়ন প্রকল্প এবং জাতীয় নিরাপত্তা গোয়েন্দা কার্যালয়ের ২০তলা ভীত বিশিষ্ট ২টি বেইজমেন্টসহ ১০তলা (সংশোধিত ২০তলা) প্রধান কার্যালয় নির্মাণ কাজ (২য় সংশোধিত) প্রকল্প।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের মাতারবাড়ী পোর্টে ডেভেলপমেন্ট প্রকল্প, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে মৎস্য সম্পদ উন্নয়ন প্রকল্প, কৃষি মন্ত্রণালয়ের বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন (২য় সংশোধিত) প্রকল্প, পানি সম্পদ মন্ত্রণালয়ের জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলাধীন পাকেরদহ ও বালিজুরি এবং বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলাধীন জামথল এলাকা যমুনা নদীর ভাঙ্গন হতে রক্ষা প্রকল্প এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ঢাকা স্যানিটেশন ইমপ্রুভমেন্ট প্রকল্প।

সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হমায়ুন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক,  বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীবর্গ ছাড়াও সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজির মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সচিব এবং উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আগামীনিউজ/মিঠু/হাসি