ফরিদপুরে বিএনপির সমাবেশে ছাত্রলীগের হামলা, অফিস ভাঙচুর

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর আগস্ট ২, ২০২৩, ১০:১৮ পিএম
ফাইল ছবি

ঢাকাঃ জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুর্নীতি) দায়ের করা মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৯ বছর এবং তার স্ত্রী জুবাইদা রহমানের তিন বছরের কারাদণ্ড দিয়েছেন ঢাকার একটি আদালত। এর প্রতিবাদে ফরিদপুরে বিএনপি আয়োজিত প্রতিবাদ সমাবেশে ছাত্রলীগ হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে। 

বুধবার (২ আগস্ট) বিকেল ৩টার দিকে শহরের জনতা ব্যাংকের মোড় এলাকায় এ ঘটনা ঘটে। পরে হামলাকারীরা শহরের কাঠপট্টি এলাকায় ফরিদ শাহ্ সড়কের মনা প্লাজায় অবস্থিত বিএনপির অফিস ভাঙচুর করে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিকেল ৩টার দিকে তারেক রহমান ও তার স্ত্রীর নামে দায়ের করা মামলায় রায়ের খবর পেয়ে দলীয় অফিসের নিচ থেকে প্রতিবাদ মিছিল বের করেন বিএনপির নেতাকর্মীরা। মিছিলটি ফরিদ শাহ্ সড়ক হয়ে চক বাজারের মোড় হয়ে থানা রোড ধরে জনতা ব্যাংকের মোড়ে আসে। মিছিল শেষে জেলা বিএনপির সদস্য সচিব এ কে কিবরিয়া জনতা ব্যাংকের মোড়ে অবস্থিত ট্রাফিক আইল্যান্ডের ওপর দাঁড়িয়ে বক্তব্য দিতে শুরু করেন। তার বক্তব্যের শেষ দিকে শহরের নিলটুলী এলাকা থেকে মুজিব সড়ক ধরে অন্তত ৫০-৬০ জন  ছাত্রলীগ কর্মী লাঠি-রড নিয়ে বিএনপির প্রতিবাদ সমাবেশে হামলা চালায়। এ সময় বিএনপির নেতাকর্মীরা দ্রুত বিভিন্ন পথ দিয়ে জনতা ব্যাংকের মোড় এলাকা ত্যাগ করেন। পরে ছাত্রলীগের নেতাকর্মীরা বিএনপির অফিসে হামলা চালান। পুলিশের উপস্থিতিতেই শহরের থানার মোড়ে একত্রিত হয়ে মিছিল করতে করতে প্রেসক্লাবের দিকে ফিরে যান হামলাকারীরা।

জেলা বিএনপির সদস্য সচিব এ কে কিবরিয়া বলেন, আমাদের শান্তিপূর্ণ সমাবেশে অতর্কিত হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা। ওই সময় এলাকায় পুলিশ দাঁড়িয়ে থাকলেও তারা এ হামলা ঠেকাতে কোনো ভূমিকা রাখেনি। 

জেলা ছাত্রলীগের সভাপতি তামজিদুল রশিদ চৌধুরী বলেন, শান্তিপূর্ণ কোনো কর্মসূচিতে বাধা দেয় না ছাত্রলীগ। আজ যে হামলার কথা বলা হচ্ছে তার কোনো ভিত্তি নেই। এ জাতীয় কোনো ঘটনাই আজ ঘটেনি।

ফরিদপুর কোতয়ালী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম এ জলিল বলেন, বিএনপিকে অনুরোধ করা হয়েছিল দলীয় অফিসের সামনে তাদের কর্মসূচি পালন করতে। কিন্তু তারা তা না করে মিছিল করে জনতা ব্যাংকের মোড় এলাকায় আসে। ওই সময় ছাত্রলীগের একটি মিছিল এসে পড়েছিল। তবে কোনো হামলার ঘটনা ঘটেনি। 

বিএনপির অফিসে হামলার ব্যাপারে তিনি বলেন, অমি শুনেছি দলীয় অফিসে না অফিসের কাছে একটি দোকানের সামনে সামান্য একটু জটলার ঘটনা ঘটেছিল।

 

এমআইসি