রাঙ্গামাটিতে লকডাউন মানাতে জেলা ও উপজেলা পর্যায়ে প্রশাসনের কঠোর কর্মসূচী

নিউটন চাকমা, রাঙ্গামাটি জেলার প্রতিনিধি জুন ২৮, ২০২১, ০৮:১৩ পিএম
ছবিঃ আগামী নিউজ

রাঙ্গামাটিঃ আগামী পহেলা জুলাই থেকে রাঙ্গামাটি জেলা শহর ও উপজেলা গুলোতে মহামারী করোনা প্রার্দুভাব বিস্তার ঠেকাতে এবারে জেলা ও উপজেলা পর্যায়ে লকডাউনকে সর্বাত্বক ভাবে শতভাগ বাস্তবায়নের লক্ষ্যে প্রশাসন কঠোর অবস্থান করবে বলে জেলা ও উপজেলা পর্যায়ে প্রশাসনিক ভাবে বিধি নিষেধ আরোপ করেছেন্ বলে সংশ্লিষ্ট সুত্রে জানাগেছে।

সংশ্লিষ্ট সুত্র বলেছে, অন্যান্য জেলার পাশাপাশি রাঙ্গামাটিতেও এবারে লকডাউন কঠোর হতে কঠোর ভাবে জনসাধারণকে স্বাস্থ্যবিধি মানাসহ মাস্ক ব্যবহার এবং অযথা ঘর থেকে বাহির না হওয়ার জন্য এবারের লকডাউন কঠোর ভাবে বাস্তবায়নে জেলা প্রশাসনসহ অন্যান্য সংশ্লিষ্ট কর্মকর্তারা মাঠে কাজ করবেন বলে জানান।

রাঙ্গামাটি জেলা প্রশাসক মিজানুর রহমান বলেছেন, সরকারের দেয়া সকল ধরনের স্বাস্থ্যবিধি ও করোনা বিস্তারের যে সমস্ত স্বাস্থ্যবিধি নিষেধ রয়েছে সেগুলোকে শতভাগ বাস্তবায়নের লক্ষ্যে সর্বাত্বক জেলা প্রশাসন মাঠে কাজ করবে। জনসাধারণকে অযথা ঘর থেকে বাহির না হওয়া, মাস্ক ব্যবহার, অযথা ঘুরাফেরা রোধকরা ইত্যাদিসহ সব ধরনের করোনা রোগীর বিস্তার ঠেকাতে জেলা প্রশাসন লকডাউন কঠোরভাবে কাজ করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে।

এদিকে করোনা বিপ্লব ঠেকাতে কাপ্তাই উপজেলা প্রশাসন গত কয়েকদিন ধরে টানা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আসছে।তারই ধারাবাহিকতায় কাপ্তাই উপজেলা প্রশাসন অন্যান্য উপজেলা হতে একধাপ এগিয়ে থাকলেও গতকাল রবিবার রাঙ্গামাটির পিসিআর ল্যাব থেকে ২৫জনের মধ্যে ১দিনে সব্বোচ্চ ৯জন করোনার আক্রান্ত হয়ে পজিটিভ আসে। সুতরাং অন্যান্য জেলারপাশাপাশি রাঙ্গামাটি জেলাতেও ক্রমান্বয়ে করোনার রোগীর সংখ্যা বেড়েই চলেছে।

কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের করোনার ফোকাল পার্সন ও আবাসিক মেডিক্যাল অফিসার ডা: ওমর ফারুক রনি জানান, রাঙ্গামাটি পিসিআর ল্যাবে পাঠানো কাপ্তাই উপজেলা থেকে ২৫ জনের নমুনার মধ্যে নয় জনেরই করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। আক্রান্তদের মধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন সিনিয়র নার্সও রয়েছে বলে স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়। আক্রান্ত বাকিরা কাপ্তাই প্রজেক্ট, চন্দ্রঘোনা মিশন এলাকা এবং চিৎমরম ইউনিয়ন এর বাসিন্দা।

এদিকে কাপ্তাইয়ে করোনা সংক্রমন রোধে জনগনকে স্বাস্থ্যবিধি মানাতে কঠোর অবস্থানে রয়েছেন কাপ্তাই উপজেলা প্রশাসন। কাপ্তাই উপজেলা প্রশাসনের নির্বাহী হাকিম ও উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান জানান, আমরা প্রায়ই বিভিন্ন হাটবাজার এবং জনবহুল স্থানে সচেতনামূলক প্রচার প্রচারনা এবং মোবাইল কোর্ট পরিচালনা করে আসছি, সেইসাথে স্বাস্থ্যবিধি অমান্যকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নিয়মিত আইনের আওতায় আনছি। এরপরও যদি কেউ সরকারি নির্দেশ অমান্য করে তাহলে প্রশাসন আরোও কঠোর অবস্থান নিতে বাধ্য হবে।

এদিকে প্রশাসনের নির্দেশে করোনা আক্রান্ত কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্র এলাকার ২ জনের ঘর লকডাউন করে দেন কাপ্তাই ইউনিয়ন পরিষদ। সোমবার ১২ টায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ আক্রান্তদের বাসায় গিয়ে তাদের বাড়ীতে লাল পতাকা টাঙিয়ে দেন।

অপরদিকে কাউখালী ও বাঘাইছড়ি উপজেলা প্রশাসন আগামী পহেলা জুলাই থেকে উপজেলার সকল স্থানে সাধারণ জনগণকে স্বাস্থ্যবিধি মানা বাধ্যকরাসহ সব ধরনের কর্মসুচী হাতে নিয়েছে। করোনা মোকাবেলায় করোনা প্রতিরোধকল্পে বিভিন্ন স্থানে যানবাহনে স্বাস্থ্যবিধি ও মাস্ক ব্যবহারে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহনে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে উপজেলা প্রশাসন।

আগামী পহেলা জুলাই থেকে রাঙ্গামাটিতে করোনা প্রতিরোধকল্পে সকল শ্রেণীর মহলকে জেলা প্রশাসন পক্ষ থেকে করোনা মোকাবেলা করতে সর্বস্তরের সহযোগীতা চেয়েছেন। আগামীতে যেন রাঙ্গামাটি জেলাকে সহনীয় পর্যায়ে করোনা মুক্ত এলাকা করা যায় তারা সেভাবেই কাজ করে যাচ্ছেন বলে জানিয়েছেন।