যশোর পৌরসভার ভোট ৩১ মার্চ

বিল্লাল হোসেন,যশোর প্রতিনিধি মার্চ ১১, ২০২১, ০৬:৫২ এএম
ছবি: আগামী নিউজ

যশোর: সকল জল্পনার কল্পনার অবসান করে আগামী ৩১ মার্চ যশোর পৌরসভার  ভোট অনুষ্ঠিত হবে। গত ১০ মার্চ নির্বাচন কমিশনের উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। যার স্মারক নং ১৭.০০.০০০০.০৩৪.৩৮.০২২.২০-৭০। 

সদর উপজেলা নির্বাচন অফিসার আব্দুর রশীদ আগামীনিউজকে জানান, আগামী ১৫ মার্চের মধ্যে প্রার্থীতা প্রত্যাহার করার সময় নির্ধারণ করা হয়েছে। আর নির্বাচন অফিস থেকে গণ বিজ্ঞপ্তি দেয়ার পর প্রার্থীরা নির্বাচনী প্রচারনা শুরু করতে পারবেন ।
গত ২৮ ফেব্রুয়ারি ছিল যশোর পৌরসভার নির্বাচন। এ লক্ষে জেলা রিটার্নিং কর্মকর্তা ১২ ফেব্রুয়ারি প্রার্থীদের প্রতীক বরাদ্ধ দেন। ১৪ই ফেব্রুয়ারি থেকে মেয়র কাউন্সিলররা  প্রচারনা শুরু করেন। এরই মধ্যে ১৮ ফেব্রুয়ারি বিকেলে জেলা রিটার্নিং অফিসার নির্বাচন স্থগিত ঘোষনা করেন। ওইদিন যশোর পৌরসভা নির্বাচন স্থগিত সংক্রান্ত চিঠি জেলা নির্বাচন অফিসে এসে পৌঁছালে নির্বাচন স্থগিত করেন জেলা রিটার্নিং অফিসার ও জেলা সিনিয়র নির্বাচন অফিসার হুমায়ুন কবীর।

নির্বাচন কমিশনের নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় -১ শাখার সিনিয়র সহকারি সচিব  মোহাম্মদ খোরশেদ আলম সাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়েছে যশোর পৌরসভার নির্বাচন পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত থাকবে। তাতে উল্লেখকরা হয় যশোর পৌরসভার নির্বাচন সংক্রান্ত রিট পিটিশন নং-১৭৬৬/২০২১ হাইকোর্ট বিভাগ গত ৯ ফেব্রয়ারি  আদেশ প্রদান করে। এদিক হাইকোর্টের স্থগিত আদেশের পর নির্বাচন কমিশন যশোর পৌরসভার নির্বাচন স্থগিত করে একটি আদেশ দেন।


একই দিন যশোর পৌরসভা নির্বাচন স্থগিত করে হাইকোর্টে আদেশ স্থগিত করে আপিল বিভাগ। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে করা আবেদনের পরিপ্রেক্ষিতে  আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এই আদেশ দেন। কিন্তু ওই চিঠি নির্বাচন কমিশনের না পৌঁছানোর কারনে সেখান থেকে যশোর জেলা নির্বাচন অফিসে কোন নির্দেশনা আসে না। সে কারনে নির্বাচন কমিশনের নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় -১ শাখার সিনিয়র সহকারি সচিব  মোহাম্মদ খোরশেদ আলম সাক্ষরিত চিঠির নির্দেশনা অনুযায়ী যশোর পৌরসভার নির্বাচন স্থগিত থাকে।

এদিকে পৌর নির্বাচনের নতুন তারিখ ঘোষনায় এলাকায় নির্বাচনী উৎসাহ উদ্দীপনা দেখা দিয়েছে।

আগামীনিউজ/মালেক